দুর্ঘটনায় আহতদের পুনর্বাসন

ডা. মোঃ সফিউল­াহ প্রধান
সাভার ট্রাজেডিতে যেসব নর-নারী আহত হয়ে বেঁচে আছেন, তাদের হয়তো বইতে হবে পঙ্গুত্বের অভিশাপ। একজন পঙ্গু মানুষের প্রতিদিন খাওয়ানো, টয়লেট ও গোসল করানো থেকে শুরু করে সব কাজ পরিবারের অন্য সদস্যদের দায়িত্বে পড়বে।
তাই যদি দ্রুত সম্ভব আহত প্রতিটি মানুষকে শারীরিক, মানসিক ও সামাজিক পুনর্বাসন করা জরুরি। শারীরিক পুনর্বাসন চিকিৎসায় ফিজিওথেরাপি বিশাল ভূমিকা পালন করে। শারীরিকভাবে কেউ আঘাতপ্রাপ্ত হলে বা হাত-পা কেটে ফেলা হলে শরীরের প্রত্যেকটি জোড়া, হাড় ও মাংস পেশিতে এর প্রভাব পড়ে। রোগী ক্রনিক বা দীর্ঘ মেয়াদি ব্যথা-বেদনায় ভোগেন। কারও অঙ্গহানি হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ‘ফেনটম পেইন’। এতে রোগীর তীব্র যন্ত্রণা হতে পারে। পা বা হাত নেই তারপরও মনে হবে কাটা পা বা হাত আছে এবং ওইখানে তীব্র ব্যথা হচ্ছে। এসব ব্যথায় পেইন কিলার কোন সমাধান করতে পারে না। দীর্ঘদিন পেইন কিলার খেলে হার্ট-কিডনি রোগ, আলসার, স্ট্রোকজাতীয় মারাত্মক সমস্যার সৃষ্টি হতে পারে। দুর্ঘটনায় আহত ব্যক্তিদের একিউট ও ক্রনিক এই দুই স্ট্রেজে চিকিৎসা দেয়া হয়ে থাকে।
একিউট স্টেজে ইমারজেন্সি ম্যানেজমেন্ট করা হয় যেন রোগী একটা স্টেবল কনিডশনে আসে, পাশাপাশি পুনর্বাসন চিকিৎসাও চালিয়ে যেতে হবে, যেন হাড়-জোড়া ও মাংশ পেশির কর্মক্ষমতা স্বাভাবিক থাকে। কোন বিকলাঙ্গতা বা পঙ্গুত্ব রোগীকে যেন কাবু করতে না পারে। ক্রনিক স্টেজে দীর্ঘস্থায়ী চিকিৎসা পদ্ধতি প্রয়োজন। দুর্ঘটনা-পরবর্তী শারীরিক আঘাত এবং আঘাতের ফলে অঙ্গহানি হলে (ডাক্তারি ভাষায় ফিজিক্যাল ডিজএবেলিটি বলা হয়) দীর্ঘদিন চিকিৎসা চালিয়ে যেতে হয়। এ ক্ষেত্রে ফিজিওথেরাপি চিকিৎসার পাশাপাশি অকুপেশনাল থেরাপি, স্পিচ থেরাপি, সাইকো থেরাপি ও কাউনসেলিং চালিয়ে যেতে হয়। পুনর্বাসন বিভিন্ন বিশেষজ্ঞ চিকিৎসক, সমাজকর্মী ও আর্থিক সহায়তাকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের সমন্বয়ে হয়ে থাকে। শারীরিক পুনর্বাসনের ক্ষেত্রে অনেক সময় কৃত্রিম হাত বা পা (প্রসথেসিস), অর্থোসেস, ব্রেস ইত্যাদির প্রয়োজন হয়।
পুনর্বাসন চিকিৎসায় হাল ছেড়ে দিলে চলবে না, চিকিৎসা চালিয়ে গেলে রোগী আবার আস্তে আস্তে স্বাভাবিক জীবনে ফিরে আসে। প্রয়োজনে কাউনসেলিংয়ের মাধ্যমে ভোকেশনাল ট্রেনিং দিয়ে বিভিন্ন কাজে লাগানো যেতে পারে। ফলে ওই রোগী ফিরে পাবেন তার সক্ষমতা, কর্মক্ষম জীবন। ভুগতে হবে না পঙ্গুত্বের অভিশাপে। এ ব্যাপারে সচেতন হতে হবে সবাইকে ।
লেখক : ফিজিওথেরাপি ও পুনর্বাসন বিশেষজ্ঞ, ডিপিআরসি হাসপাতাল
রিংরোড, আদাবর ঢাকা। মোবাইল : ০১৯৭৬৩০৬৯১৩

 

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: